সোমবার, ২২ অক্টোবর, ২০১২

ঢাকায় দোকানপাট ও শপিংমলগুলো বন্ধের সাপ্তাহিক দিনগুলো


আমার অনেক সময় এমন হয় যে মঙ্গলবার নিউমার্কেট বা এলিফ্যান্ট রোড গেলাম , গিয়ে দেখি মার্কেট বন্ধ। আবার রবিবার গুলশান গিয়ে দেখি বন্ধ। তাই বের হওয়ার সময় গুগলে খুজে দেখতে হয় কোন দিন কোথায় বন্ধ। তাই খুজে বের করে নিজের ব্লগেই পোস্টাইলাম বন্ধের দিন গুলো।

অঞ্চল-১: এ এলাকার দোকানপাট শুক্রবার পূর্ণ ও শনিবার আধাবেলা বন্ধ থাকবে। এ অঞ্চলভুক্ত এলাকাগুলো হচ্ছে বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইরপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারীবাজার, চানখাঁরপুল ও গুলিস্তানের দক্ষিণ অংশ।

এ অঞ্চলের উল্লেখযোগ্য বিপণিবিতানগুলো হচ্ছে: বাংলাবাজার বইয়ের মার্কেট, ফরাশগঞ্জ কাঠের আড়ত, শ্যামবাজার কাঁচামালের পাইকারি বাজার, বুড়িগঙ্গা সেতু মার্কেট, আলম সুপার মার্কেট, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, কাপ্তান বাজার, ঠাটারীবাজার, রাজধানী সুপার মার্কেট, চকবাজার, মৌলভীবাজার, ইমামগঞ্জ মার্কেট, বাবুবাজার, নয়াবাজার, ইসলামপুরের কাপড়ের বাজার, পাটুয়াটুলী ইলেকট্রনিকস অ্যান্ড অপটিক্যাল মার্কেট, নয়ামাটি অ্যাকসেসরিজ মার্কেট, শরীফ ম্যানসন, ছোট কাটরা ও বড় কাটরা পাইকারি মার্কেট, বেগম বাজার পাইকারি মার্কেট, তাঁতীবাজার, নবাবপুর রোডের ইলেকট্রিক ও মেশিনারিজ মাার্কেট, নর্থ-সাউথ রোডের স্যানিটারি দোকান, আজিমপুর সুপার মার্কেট, ফুলবাড়িয়া মার্কেট, তাঁতীবাজার, গুলিস্তান হকার্স মার্কেট ও সুন্দরবন স্কয়ার মার্কেট।

অঞ্চল-২: রোববার পূর্ণ ও সোমবার আধাবেলা বন্ধ থাকবে। এলাকাগুলো হচ্ছে রামপুরা, বনশ্রী, খিলগাঁও, গোড়ান, মালিবাগের একাংশ, বাসাবো, ধলপুর, সায়েদাবাদ, মাদারটেক, মুগদা, কমলাপুরের একাংশ, যাত্রাবাড়ীর একাংশ, শনির আখড়া, দনিয়া, রায়েরবাগ ও সানারপাড়।

অঞ্চল-৩: বৃহস্পতিবার পূর্ণ ও শুক্রবার আধাবেলা বন্ধ। এলাকাগুলো হচ্ছে ইস্কাটন, মগবাজার, বেইলি রোড, সিদ্ধেশ্বরী, মালিবাগের একাংশ, শাহাজানপুর, শান্তিনগর, শহীদবাগ, শান্তিবাগ, ফকিরেরপুল, পল্টন, মতিঝিল, টিকাটুলী, আরামবাগ, কাকরাইল, বিজয়নগর, সেগুনবাগিচা, হাইকোর্ট ভবন এলাকা, রমনা শিশুপার্ক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও নিউমার্কেট।

অঞ্চল-৪: মঙ্গলবার পূর্ণ ও বুধবার আধা বেলা বন্ধ। এলাকাগুলো হলো কাঁঠালবাগান, হাতিরপুল, মানিক মিয়া এভিনিউ, রাজাবাজার, মণিপুরিপাড়া, তেজকুনীপাড়া, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, কাঁটাবন, এলিফ্যান্ট রোড, শুক্রাবাদ, সোবহানবাগ, ধানমন্ডি, হাজারীবাগ, জিগাতলা, রায়েরবাজার, পিলখানা ও লালমাটিয়া।

অঞ্চল-৫: বৃহস্পতিবার পূর্ণ ও শুক্রবার আধাবেলা বন্ধ। এলাকাগুলো হচ্ছে মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী, গাবতলী, মিরপুর স্টেডিয়াম, চিড়িয়াখানা, টেকনিক্যাল, কল্যাণপুর ও আসাদগেট।

অঞ্চল-৬: রোববার পূর্ণ ও সোমবার আধাবেলা বন্ধ। এলাকাগুলো হচ্ছে আগারগাঁও তালতলা, কাজীপাড়া, পল্লবী, মিরপুরের একাংশ, কাফরুল, মহাখালী, ডিওএইচএস, সেনানিবাস, গুলশান, বনানী, মহাখালী, নাখালপাড়া ও তেজগাঁও।

অঞ্চল-৭: বুধবার পূর্ণ ও বৃহস্পতিবার আধাবেলা বন্ধ। এলাকাগুলো হচ্ছে বাড্ডা, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, সাতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু পর্যন্ত।

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন