শুক্রবার, ২০ জুলাই, ২০১২

কিভাবে হার্ডডিস্কের যে কোন ড্রাইভ বা পার্টিশন থেকে খালি জায়গা নিয়ে পার্টিশন করবেন?

কিভাবে হার্ডডিস্কের যে কোন ড্রাইভ বা পার্টিশন থেকে খালি জায়গা নিয়ে পার্টিশন করবেন?

আপনার যে কোন কাজের জন্য আলাদা একটি পার্টিশন দরকার কিন্তু হার্ডডিস্কে কোন আনএলোকেটেড স্পেস নাই তখন কি ভাবে খালি জায়গা করে নিয়ে পার্টিশন করবেন তাই বিস্তারিত বলছি- আগে AOMEI Partition Assistant Home Edition ডাউনলোড করে নিন। আগের পোস্টেই বলেছি এটি ফ্রী, সহজ ইউজার ইন্টারফেস, ব্যবহারযোগ্য এবং সাইজ মাত্র ৩.৫এমবি।

স্টেপ-১
পার্টিশন এসিস্টেন্ট খুলুন। তারপর মেইন কনসোল বা উইন্ডোতে যে ড্রাইভে সবচেয়ে বেশি খালি জায়গা আছে তাতে রাইট ক্লিক করে, “Create partition” সিলেক্ট করুন।
Create partition without unallocated space
Partition Assistant
স্টেপ-২
এখন যে পপ-আপ উইন্ডো আসবে তাতে স্লাইডার এর উপর ক্লিক করে মাউস ডানে-বামে সরিয়ে পার্টিশন এর জন্য দরকার মত জায়গা নিয়ে নিন। একই সাথে আপনি ড্রাইভ লেটারও সেট করতে পারবেন। আর যদি আপনি পার্টিশন লেভেল, ফাইল সিস্টেমও নিজে ঠিক করতে চান তাহলে “Advanced” এ ক্লিক করে চাহিদা মত কাজ করে “OK” করে দিন।
Create partition without unallocated space
Partition Assistant
স্টেপ-৩
এখন মেইন কনসোল বা উইন্ডোতে দেখবেন একটি নতুন পার্টিশন তৈরি হয়েছে। টুল বারে  “Apply”তে ক্লিক করে অপারেশন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। অপারেশন শেষ হলে নতুন পার্টিশনে যে কোন কাজ করতে পারবেন।
Create a partition without unallocated space in Hard drive
Partition Assistant

নোটঃ যদি আপনার হার্ডডিস্কে আগেই চারটা প্রাইমারি পার্টিশন তৈরী থাকে তাহলে মেইন কনসোল বা উইন্ডোতে রাইট ক্লিক করলে “Create partition” অপশনটি গ্রে মানে ধূসর হয়ে থাকবে বা এই ফিচার আনএভেলেবল। তখন আর কোন প্রাইমারি পার্টিশন তৈরী করতে পারবেন না। প্রাইমারি পার্টিশন ছাড়া অন্য যে কোন ডাটা পার্টিশন তৈরী করতে পারবেন।

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন