রবিবার, ২৪ জুন, ২০১২

পৃথিবীর অনন্য দেশ সমূহঃ পার্ট ১

১. অস্ট্রেলিয়াঃ দেশ একই সাথে মহাদেশ

অস্ট্রেলিয়া পৃথিবীর একমাত্র দেশ যেটি একটি সম্পূর্ণ মহাদেশ। অন্য সব মহাদেশেই একাধিক দেশ রয়েছে। এটি একমাত্র দেশ যা একটি মহাদেশ এবং একমাত্র দেশ যা একটি মহাদেশ। এটি পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম দেশ যার আয়তন ৭৬,৮৬,৮৫০ বর্গ কি.মি. বা ২৯,৬৭,৯০৯ বর্গ মাইল। এটি ৫২ রাজ্যের যুক্তরাষ্ট্রের চেয়ে সামান্য ছোট এবং যুক্তরাজ্যের চেয়ে ৩১.৫ গুন বড়। ছবিটি অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরি থেকে তোলা। 

২. কানাডাঃ হ্রদের দেশ 

কানাডাতে অত্যধিক সংখ্যক হ্রদ বা লেক রয়েছে। পৃথিবীর ৬০ভাগ লেকই কানাডায় অবস্থিত। এর কারন হল দেশ জুড়ে থাকা বিশৃঙ্খল জল নির্গমন প্রনালী। কানাডাতে কি পরিমাণ লেক আছে তা এখনো অজানা। ধারনা করা হয় কানাডাতে কমপক্ষে ৩মিলিয়ন বা ৩০লক্ষ লেক রয়েছে এবং কিছু কিছু এলাকায় প্রতি ১০০কিমি.তে ৩০টিরও বেশি লেক আছে। ছবিটি পিয়টো লেকের। 

৩. মঙ্গোলিয়াঃ সবচেয়ে কম জনসংখ্যার ঘনত্ব বিশিষ্ট দেশ

পৃথিবীর সবচেয়ে কম জনসংখ্যার ঘনত্ব বিশিষ্ট দেশ হল মঙ্গোলিয়া। মঙ্গোলিয়ায় প্রতি বর্গ মাইলে লোকসংখ্যা ৪.৪জন বা ১.৭ জন বর্গ প্রতি বর্গ কি.মি.তে। মঙ্গোলিয়ায় ২.৫ মিলিয়ন বা ২৫ লক্ষ মানুষ বাস করে ৬,০০,০০০ বর্গ কি.মি. জায়গা জুড়ে। দেশের অধিকাংশ লোক শহরে বাস করে। যেহেতু মঙ্গোলিয়া এর সুবিশাল অংশ মরুভূমি এবং গোচারণ ভূমি হওয়ায় খরা এবং ধুলো ঝড় উন্নয়ন কাজে বাধা দেয়, ফলে দেশের অধিকাংশ এলাকা প্রায় জনশূন্য সেই চেংগিস খানের সময় থেকে।

৪. লিবিয়াঃ মরুভূমির দেশ

সর্বোচ্চ শতাংশ মরুভূমির দেশ হল লিবিয়া(৯৯%)। লিবিয়ান ডেজার্ট যা পুরো লিবিয়া জুড়ে বিস্তৃত, পৃথিবীর অন্যতম অনুর্বর জায়গা। কিছু কিছু জায়গায় দশক পার হয়ে যায় বৃষ্টি ছাড়া, এমনকি পার্বত্য অঞ্চলে বৃষ্টি হয় ৫-১০ বছর পর পর। ছবিতে লিবিয়ান মরুভূমি। 

৫. সুরিনামঃ অরণ্যের দেশ

সুরিনামের মোট বনভূমির পরিমাণ ১৪.৮ মিলিয়ন হেক্টর বা ৫৭,০০০ বর্গ মাইল, যা দেশটির মোট ভূমির ৯১ভাগ(১৬.৩ মিলিয়ন হেক্টর বা ৬৩,০০০ বর্গ মাইল)। সুরিনাম এর বিস্তীর্ণ বনভূমি এবং কম জনসংখ্যা, প্রায় ৪,০০,০০০ লোক রাজধানী এবং উপকূলবর্তী শহরে বাস করে, যার কারনে বনভূমি ধ্বংসের হার বিশ্বের মধ্যে সর্বনিম্ন। মাত্র ৫শতাংশ লোক বনাঞ্চলে বাস করে যাদের মধ্যে আদিবাসি এবং মারুন বংশধরদের ৬টি গোত্র যারা পালিয়ে যাওয়া ক্রীতদাস ছিল। তারা শতবৎসর আগে বন সম্প্রদায় তৈরি করেছিল এবং আজও তাদের ঐতিয্যবাহী পশ্চিম আফ্রিকান ধারায় চলে। ছবিটি সুরিনামের কেন্দ্রিয় প্রাকৃতিক রিজার্ভের।

পৃথিবীর অনন্য দেশ সমূহঃ পার্ট ২

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন