রবিবার, ৮ এপ্রিল, ২০১২

নন্দামুরি তারকা রামা রাও (জুনিয়র এনটিআর)


নন্দামুরি তারকা রামা রাও সংক্ষেপে এনটিআর কিংবা জুনিয়র এনটিআর নামেই তিনি পরিচিত। তার জন্ম ২০মে ১৯৮৩সালে অন্ধ্র প্রদেশের রাজধানী হায়দ্রাবাদে। 
জুনিয়র এনটিআর
তার বাবা এন.হারিকৃষ্ণা ও মা শালিনী। তার দাদা কিংবদন্তি তেলেগু অভিনেতা ও অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত এনটিআর (শ্রী নন্দামুরি তারকা রামা রাও)।তিনি হায়দ্রাবাদের বিদ্যারানিয়া স্কুলে পড়েন। এনটিআর শৈশবে তার দাদা কিংবদন্তি এনটিআর দ্বারা প্রভাবিত হন এবং সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। এনটিআর স্কুলে থাকতে কুচিপুরি (বিখ্যাত দক্ষীণ ভারতীয় নৃত্য) শিখেন এবং দেশ ও দেশের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে তা প্রদর্শন করে পুরস্কার ও খ্যাতি অর্জন করেন।


দাদার পথ ধরেই চলচ্চিত্রে আসেন এনটিআর। শিশুশিল্পী হিসেবে ১৯৯৩ সালে তার দাদার ছবি 'ব্রাম্মাশ্রী বিশ্বমিত্রা'য় প্রথম অভিনয় করেন তিনি। পাঁচ বছর পর এনটিআরের নায়ক হিসেবে টলিউডে অভিষেক ঘটে। ২০০১ মালে মুক্তিপ্রাপ্ত ‘নন্নিচুদালানি’ নামের সেই ছবিটি তেমন ব্যবসা করতে পারেনি। একই বছর মুক্তিপ্রাপ্ত ‘স্টুডেন্ট নাম্বার ওয়ান’ ছবিটি আবার ব্যবসায়িক সফলতা পায়। এরপর ‘সুব্বু’ এবং ‘আদি’ ছবির সাফল্য এনটিআরকে তারকা হিসেবে প্রতিষ্ঠিত করে। ২০০৩ সালে ‘শিমাদ্রি’ ছবির দারুণ সাফল্য মাত্র ২০ বছর বয়সী এনটিআরকে প্রথম সারির নায়ক হিসেবে দাঁড় করিয়ে দেয় ইন্ডাস্ট্রির বাঘা নায়কদের সামনে।

এনটিআর ২০০৪ সালে 'আন্ধ্রাওয়ালা' ও 'সাম্বা' নামে ২টি ছবি মুক্তি দেয়। ২০০৫এ মুক্তি পাওয়া 'নারাসিমুডু' ও ২০০৬এ মুক্তি পাওয়া 'অশোক' ততটা সফলতা পায়নি। তার পর তিনি পাশুপুলেতি কৃষ্ণা ভামসির পরিচালনায় 'রাখি'তে অভিনয় করেন। তারপর তিনি দেবতা রামের ভূমিকায় 'ইয়ামাডুঙ্গা'য় অভিনয় করেন। ২০০৮এ 'কান্তি' , ২০১০এ তার অভিনীত 'আধুর' মুক্তি পায় । যাতে তিনি ডবল রোল করেন। ১লা এপ্রিল ২০১১তে তার সবচেয়ে ব্যায়বহুল ছবি 'শক্তি' মুক্তি পায়। জুনিয়র এনটিআর এ ছবিতে তিনটি চরিত্রে অভিনয় করেন। যাতে তার রোল ছিল রুদ্র নামে এক রাজার, শক্তি ও একজন সিকিউরিটি অফিসার হিসেবে। এটি তেলেগু ও তামিল ভাষায় অধিক সংখ্যক থিয়েটারে মুক্তি পায়। একই সাথে প্রযোজক অশ্মিনী দত্ত ঘোষনা দেন যে, তিনি এটির সিক্যুয়্যাল বানানোর পরিকল্পনা করছেন। ২০১১তে তিনি 'অসারভিল্লি' , 'ছুরাকাত্তি' ও 'ধাম্মু' তে অভিনয় করেন।

তিনি ২০০৯সালের নির্বাচনে তেলেগু দেসাম পার্টির ক্যাম্পেইনার ছিলেন।

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন