সোমবার, ১২ মার্চ, ২০১২

কিভাবে নোকিয়া অভি ষ্টোর থেকে আপনার পিসিতে অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন?

আইফোন ষ্টোর, অ্যান্ড্রয়েড মার্কেটপ্লেস, উইন্ডোজ মোবাইল মার্কেটপ্লেস এর মত নোকিয়া ব্যবহারকারীদের জন্য আছে নোকিয়া অভি ষ্টোর। অভি ষ্টোরে আছে বৃহৎ সংখ্যক সিম্বিয়ান অ্যাপ্লিকেশন যার মধ্যে আবার উল্লেখযোগ্য সংখ্যক ফ্রী। কিন্তু সমস্যা হল কোনও অ্যাপ্লিকেশনই আপনি অভি ষ্টোর থেকে পিসিতে ডাউনলোড করে পরে পিসি থেকে মোবাইলে নিতে পারবেন না। যার কারনে যার ইন্টারনেট নেই সে অভি ষ্টোর ব্যবহার করতে পারবে না। এখন আমি দেখাব কিভাবে আপনি পিসিতে অফলাইন অ্যাপ্লিকেশন ইন্সটলার ডাউনলোড করে পরে মোবাইলে ব্যবহার করতে পারবেন।
অভি ষ্টোর
১. প্রথমে আপনার নোকিয়া অভি ষ্টোরে লগইন করুন। যদি একাউন্ট না থাকে নতুন একটা খুলে নিন।
২. পেজের একদম উপরে থাকা লিংকে ক্লিক করে আপনার মোবাইলের মডেল ঠিক করে নিন।
৩. আপনি যে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে চান সেই অ্যাপএর পেজে যান।
৪. অ্যাপএর পেজে গিয়ে অ্যাড্রেসবারে তার urlটি লক্ষ্য করুন। 

এখন urlটি শেষে একটা স্ল্যাশ দিয়ে ইংরেজিতে download কথাটা লিখে দিন। যদি urlটি এমন হয় http://store.ovi.com/content/253728/ তাহলে আপনি তা এরকম http://store.ovi.com/content/253728/download করবেন।
প্রথম আলো অ্যাপ

৫. এখন এন্টার দিয়ে ফাইলটি সেভ করুন।

যদি ডাউনলোড করা ফাইলের এক্সটেনশন *.jar, *.sis, বা *.sisx হয় তাহলে আপনি ফাইলটি সরাসরি মোবাইলে ট্রান্সফার করে ব্যবহার করতে পারবেন। সিম্বিয়ান ফোনের থিম *.sis, বা *.sisx হবে। আর তা না হলে থিম এক্সটেনশন *.nth হতে পারে।
অফলাইন অ্যাপ্লিকেশন ইন্সটলার 

আর যদি ফাইলটির এক্সটেনশন*.jad, *.sis.dm, বা *.sisx.dm হয় তাহলে ফাইলটি কোন টেক্সট এডিটরে খুলে নিচের ইন্সট্রাকশন ফলো করুন।

*.jad হলেঃ
১. টেক্সট এডিটরে খুলে ‘MIDlet-Jar-URL:’ লাইনটি খুজে বের করুন এবং এর সাথে থাকা URLটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে এন্টার দিলেই ফাইলটি পেয়ে যাবেন।


*.sis, বা *.sisx হলেঃ
১. টেক্সট এডিটরে খুলে প্রথম ৪টি লাইন(খালিটি সহ) ডিলেট করে দিন।

২. এখন ফাইলটি সেভ করার সময় .dm মুছে দিয়ে .sis বা .sisx হিসেবে সেভ করুন।

৩. ফাইলটি মোবাইলে কপি করে অ্যাপটি ইন্সটল দিয়ে দেখুন চলে কিনা।

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন