শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১২

তেলেগু চলচ্চিত্র- পার্ট ১

গত পোস্ট গুলোতে তেলেগু অভিনেতাদের সম্পর্কে লিখেছিলাম। আজকের পোস্টে লিখছি তেলেগু চলচ্চিত্র শিল্পের ব্যাপারে।

অন্ধ্র প্রদেশের চলচ্চিত্র গুলো (তেলেগু সিনেমা বা টলিউড নামেও পরিচিত) হায়দ্রাবাদ ও অন্ধ্র প্রদেশ ভিত্তিক যা দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র শিল্প হিসেবে পরিচিত। তেলেগু ভাষার চলচ্চিত্র শিল্প হচ্ছে প্রতি বছর তৈরীকৃত মোট চলচ্চিত্রের সংখ্যার দিক থেকে ভারতে অবস্থিত চলচ্চিত্র শিল্প গুলোর মধ্যে প্রথম তিনটির একটি। প্রাসাদ'স আইমেক্স (Prasads IMAX) থিয়েটার হল বিশ্বের বৃহত্তম IMAX 3D পর্দা যা হায়দ্রাবাদে অবস্থিত। বিশ্বে বৃহত্তম চলচ্চিত্র প্রডাকশন ফ্যাসিলিটির জন্য তেলেগু চলচ্চিত্র শিল্প গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ধারী। ব্রাহ্মনান্দাম, একজন তেলুগু অভিনেতা, একই ভাষা সবচেয়ে বেশী ফিল্মে কাজ করার জন্য একটি  গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ধারী।

শিল্পঃ
এন.টি রামা রাওএর রাজনৈতিক রাজত্বের সময়, ১৯৯০এর দশকে তেলুগু ফিল্ম ইন্ডাস্ট্রি সম্পূর্ণভাবে করেছে চেন্নাই থেকে হায়দ্রাবাদে স্থানান্তরিত হয়। ঝানু অভিনেতা আক্কিনেনি নাগেস্বরা রাও ছিলেন প্রথম ব্যক্তি যিনি হায়দ্রাবাদে অন্নপূর্ণা স্টুডিও নামে একটি স্টুডিও নির্মাণ করেন। তেলেগু চলচ্চিত্র শিল্প ভারতে তিনটি বৃহত্তম চলচ্চিত্র প্রযোজকের একটি। প্রায় ২৪৫ তেলেগু ফিল্ম ২০০৬তে তৈরি করা হয়েছিল। অন্ধ্র প্রদেশের ফিল্ম স্টুডিও গুলোর মধ্যে D. Ramanaidu এবং Ramoji Raoএর স্টুডিও উন্নতমানের ফিল্ম তৈরী ও নতুন কর্মসংস্থান সৃষ্টি করে। এখন পর্যন্ত ১১,৫৬৭ থেকে বেশী চলচ্চিত্র তেলেগু ভাষায় তৈরী হয়েছে। ৫০বা তার থেকে বেশী তেলেগু ফিল্ম অন্যান্য ভারতীয় ভাষায় পুনর্নির্মাণ অথবা dubbed করা হয়েছে।
রামুজি ফিল্ম সিটিতে মুঘল বাগানের রেপ্লিকা
ইতিহাসঃ

প্রাথমিক উন্নতিঃ ১৯১২-১৯৩০

তেলুগু ফিল্ম ইন্ডাস্ট্রিতে নির্বাক  চলচ্চিত্রের সূত্রপাত হয় ১৯১২ সালে, 'Bhisma Pratighna' প্রোডাকশন এবং ১৯২১ সালে রিলিজের সাথে সাথে। ফিল্মটি পরিচালনা করেছিলেন রাঘুপতি ভেংকাইয়া নাইড়ু এবং তার ছেলে আর.এস.প্রকাশ। তাদের সাথে Yaragudipati Varada Rao মিলে সেই দশকে প্রায় ডজন খানেক চলচ্চিত্র তৈরী ও পরিচালনা করেছিলেন যাতে থিয়েটার অভিনেতাদের মূল চরিত্রে নিয়েছিলেন। তারা ধর্মীয় বিষয়বস্তুর উপর মনোযোগ দিয়ে একটি স্বতন্ত্র দীর্ঘস্থায়ী বৈশিস্ট স্থাপন করেছিলেন। ধর্মীয় বোধ, রূপক ও নৈতিকতার উপর ভিত্তি করে তাদের তিনটি বিখ্যাত প্রডাকশন হল 'Nandanar', 'Gajendra Moksham' এবং 'Matsyavatar'।

চলবে...

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন