মঙ্গলবার, ১৭ মে, ২০১১

আমার ইন্টারনেট ব্যবহারের ইতিবৃত্ত

প্রথম ইন্টারনেট  ব্যবহার করি  স্কুল থেকে পালিয়ে এক বন্ধুর সাথে ধানমন্ডির এক সাইবার ক্যাফেতে।সেটা  ২০০১-এর কথা।তার কাছ থেকে শিখি yahoo,msn এ কিভাবে mail একাউন্ট খুলতে হয়।তখন নিজের computer ছিলনা  & ইন্টারনেট সস্তা ছিলনা। তাই সাইবার ক্যাফেতেই মাঝে মধ্যে যেতাম।

আর  নিজের প্রয়োজনে personaly নেট ব্যবহার শুরু করি বছর ৪ আগে।সেটি ছিল  ডায়াল আপ সাভিস।isp  ছিল G-LINK ।G-LINK এর ১০০ টাকার card এ ৩০ঘন্টা ছিল মাসে।ডাউনলোড speed ছিল 3-kbpsমনে আছে সেই মাসের bttb bill এসে ছিল ২০০০টাকা।আর আমার বাপের চেহারা হয়ে ছিল দেখার মত।বাপ তাই bttbর অফিসে গিয়ে call করার chart  তুলে এনে ছিল।এটা সম্ভব হয়ে ছিল bttbতে এক uncle কাজ করত বলে।সেই chart এ দেখি ১৫০০টাকাই হয়েছে dial charge।আপনারা চিন্তা করে দেখেন line পেতে আমাকে কি পরিমান dial করতে হয়েছে! তারপর বন্ধু মারফত খবর পেলাম ONET নামে একটা ISP আছে যাদের সাভিস ভাল।টেস্ট করে দেখলাম আসলে ই ভাল।ওদের লাইন 1st dial এ পাওয়া যেত।ডাউনলোড speed ছিল ৫-kbpsআমি তাতেই সন্তুস্ট ছিলাম(**১০০টাকার card এ৩৫ঘন্টা ছিল সকাল ৮টা-রাত ৮টা) কারন তখন আমি এখনকার মত hardcore downloader ছিলাম না।তা ব্যবহার করি মাস ছয়।তারপর ONET বন্ধ হয়ে যায়।তখন খোজ করি লোকাল broadband provaider এর।সে জানাল আমার বাসায় লাইন দিতে ৮০০০টাকা লাগবে কারন বাসা দুরে।broadband নেয়ার চিন্তা বাদ দিলাম।

smile যখন কম খরচ নিয়ে এলাকায় আসল ভাবছি smile নিব তখন শুনি smile বন্ধ কারন VOIP.তারপর  gp,aktel,taletalk,bttb premium service কত কিছু তে ট্রাই করলাম।কিছুই আর satisfied করতে পারলনা।এর মধ্যে gp ভালো।মাঝখানে wimax নামে বিটলামি চলতাছে।

এই রমজানে আবার ভাবছিলাম broadband নিব।local broadband provaider কে ৪দিন ফোন করার পর ও যখন আসলো না,তখন রাগে gp ১জিবি নিলাম।৫ম দিন local broadband provaider আসলো লাইন দিতে,তখন রাগের সাথে তাকে বললাম আমি শুধু মাসিক line rent (৭০০টাকা)দিব,অন্য charge দিব না তখন সে পারবে না বলে চলে গেল।এর কারন হল সেদিন ছিল মাসের ১৫ তারিখ,আর ঈদের কারনে আরো ১০ দিন গ্রামের বাড়িতে থাকব তাই ২০০০টাকা দিয়ে ৫দিন line use করার মানে হয়না।

এখন ভাবতাছি india যাইতে হবে আমার নেট use করতে।আমরা তো indian চাল,ডাল,কাপড় etc কত কিছুই ব্যবহার করি,এখন না হয় নেট ই ব্যবহার করলাম।আল্লাহ কবে যে tata,airtel দেশে আইবো।

এইলেখাটি টেকটিউন্সে "আমার ইন্টারনেট কাহিনী বনাম ভেরিয়াস প্রোভাইডার " শিরোনামে ১.১০.২০০৯ তারিখে প্রথম প্রকাশিত।যেহেতু ব্যক্তিগত ব্লগ লেখা শুরু করেছি তাই পুরানো এই লেখাটি নিজ ব্লগে প্রকাশ করলাম।

Post Comment

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন